Citizen Charter

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

কর কমিশনারের কার্যালয়

কর অঞ্চল-রংপুর

www.tzr.gov.bd

 

সিটিজেন চার্টার

 

১.       ভিশন ও মিশনঃ

 

ভিশনঃ কর ও করদাতা বান্ধব আধুনিক কর ব্যবস্থাপনা নিশ্চিত করা।

 

মিশনঃ সুশাসন প্রতিষ্ঠা ও জনবান্ধব কর প্রশাসন গড়ে তোলার মাধ্যমে নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রা আদায়।

 

  1. সেবা প্রদান প্রতিশ্রুতি :

 

  • 1) নাগরিক সেবা

 

ক্রমিক নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান সেবার মূল্য পরিমাণ সেবার সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবী, ফোন ও ইমেইল)

01. ই-টিআইএন নিবন্ধন ও সনদ প্রদান করদাতার আবেদনের প্রেক্ষিতে ব্যক্তি শ্রেণির করদাতার জন্যঃ-

1। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি,

2। 2 কপি পাসপোর্ট সাইজের ছবি,

3। ট্রেড লাইসেন্স বা বেতন বিবরণী

কোম্পানী করদাতার জন্যঃ-

1। কোম্পানী নিবন্ধন নম্বর,

2। পরিচালকদের ই-টিআইএন নম্বর,

অংশীদারী ফার্ম করদাতার জন্যঃ-

1। ফার্মের নিবন্ধন/ট্রেড লাইসেন্স সনদ,

2। অংশীদারদের ই-টিআইএন নম্বর

বিনামূল্যে 2 কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

02. আয়কর  রিটার্ন গ্রহণ সংক্রান্ত প্রাপ্তি স্বীকারপত্র প্রদান রিটার্ন দাখিলের প্রেক্ষিতে 1। ব্যাংক হিসাব বিবরণী

2। হিসাব বিবরণী

3। বেতন বিবরণী

4। উৎসে কর কর্তনের সনদ

5। কর পরিশোধের চালান

6। বিনিয়োগের প্রমাণাদি

7। ঋণ গ্রহণের প্রমাণাদি

8। হ্রাসকৃত/ করমুক্ত আয়ের ক্ষেত্রে যথাযথ প্রমাণাদি ও

9। অন্যান্য প্রাসঙ্গিক প্রয়োজনীয় কাগজপত্র

বিনামূল্যে তাৎক্ষণিক

ভাবে

সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

03. না দাবী পত্র ( Clearance Certificate) প্রদান আবেদন, কর মামলা নিষ্পত্তি ও কর পরিশোধ যাচাই অন্তে আবেদনপত্র বিনামূল্যে 3 কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

04. কর নির্ধারণ নিষ্পত্তি সংক্রান্ত সনদ কর নির্ধারণ সম্পন্ন হওয়া সাপেক্ষে আবেদনপত্র বিনামূল্যে 3 কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

05. কর নির্ধারণী আদেশ, আয়কর বিবরণী বা সম্পদ বিবরণী এর সার্টিফাইড কপি প্রদান করদাতার আবেদনের প্রেক্ষিতে আবেদনপত্র, প্রয়োজনীয় কোর্ট ফি ও কপিং ফি পরিশোধ অন্তে কোর্ট ফি ও

কপিং ফি

3 কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

06. কর নির্ধারণী আদেশ প্রণয়ন শুনানী/শুনানী ব্যতিত আয়কর  অফিস কর্তৃক চাহিত তথ্যাদি বিনামূল্যে সর্বশেষ শুনানীর তারিখ হতে 30 দিনের মধ্যে সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

07. কর নির্ধারণী আদেশ, কর পরিগণনা ফরম, দাবীনামা সরবরাহ কর মামলা নিষ্পত্তির প্রেক্ষিতে বিনামূল্যে কর নির্ধারণী আদেশ স্বাক্ষরের পরবর্তী 30 দিনের মধ্যে সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

08. কর নির্ধারণী আদেশের ভুল সংশোধন করদাতার আবেদনের প্রেক্ষিতে আবেদনপত্র ও কর নির্ধারণী আদেশের কপি বিনামূল্যে আবেদনের 30 দিনের মধ্যে সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

09. ফেরতযোগ্য কর সমন্বয় করদাতার দাবীর প্রেক্ষিতে পরিশোধিত কর জমা দানের প্রমাণাদি বিনামূল্যে যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

10. আপীল, ট্রাইব্যুনাল ও হাইকোর্ট হতে প্রাপ্ত নির্দেশনা বাস্তবায়ন প্রাপ্ত রায়ের প্রেক্ষিতে রায়ের কপি বিনামূল্যে আদেশ প্রাপ্তির 30 দিনের মধ্যে তবে set-a-side মামলার ক্ষেত্রে 45 দিনের মধ্যে সংশ্লিষ্ট সার্কেল

উপকর কমিশনার

11. কর নির্ধারণী আদেশের রিভিউ সেবা করদাতার আবেদনের প্রেক্ষিতে 1। নির্ধারিত সময়সীমার মধ্যে আবেদন (কর নির্ধারণী আদেশ

স্বাক্ষর/আপীল/ট্রাইব্যুনাল রায় প্রাপ্তি 60 দিনের মধ্যে)।

2। 200/- টাকা রিভিউ ফি পরিশোধের কপি।

3। 74 ধারায় কর পরিশোধের কপি (রিটার্ণের সাথে

পরিশোধিত কর) ও

4। অন্যান্য প্রাসঙ্গিক প্রয়োজনীয় কাগজপত্র

200/- 60 দিনের মধ্যে কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

12. কর তথ্য ও সেবা কেন্দ্রের মাধ্যমে সেবা সরাসরি/ফোন, ইমেইল এর মাধ্যমে করদাতার জিজ্ঞাসা বা চাহিদার প্রেক্ষিতে বিভিন্ন সেবার বিপরীতে প্রাসঙ্গিক কাগজপত্র বিনামূল্যে তাৎক্ষণিকভাবে ম্যানেজার

ফোন: 0521-61770

13. আয়কর জরিপের মাধ্যমে সেবা স্পট হতে করদাতাদের  প্রাপ্ত তথ্যের ভিত্তিতে 1। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি,

2। 2 কপি পাসপোর্ট  সাইজের ছবি,

3। ট্রেড লাইসেন্স বা বেতন বিবরণী

বিনামূল্যে জরীপকালীন সময় জরীপ টিম
14. আয়কর  মেলার মাধ্যমে সেবা প্রদান মেলায় করদাতাদের অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন সেবার বিপরীতে প্রাসঙ্গিক কাগজপত্র বিনামূল্যে মেলা চলাকালীন সময় সংশ্লিষ্ট দায়িত্বরত কর্মকর্তা
15. কোন বিষয়ে অভিযোগ নিষ্পত্তি আবেদনের প্রেক্ষিতে আবেদনপত্র ও প্রমাণাদি বিনামূল্যে 15 কর্মদিবসের মধ্যে উপ কর কমিশনার

সদর দপ্তর (প্রশাসন)

ফোন: 0521-61773

16. তথ্য অধিকার আইন অনুযায়ী তথ্য প্রদান সেবা আবেদনের প্রেক্ষিতে সুনির্দিষ্ট ফরমে আবেদন বিনামূল্যে 15 কর্মদিবসের মধ্যে উপ কর কমিশনার

সদর দপ্তর (প্রশাসন)

ফোন: 0521-61773

 

  • 2) প্রাতিষ্ঠানিক সেবা :
ক্রমিক নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন ও ইমেইল)
01. প্রভিডেন্ট ফান্ড অনুমোদন আবেদনের প্রেক্ষিতে বিধি মোতাবেক প্রয়োজনীয় কাগজপত্র বিনামূল্যে 30 কর্মদিবসের মধ্যে কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

02. উৎসে কর কর্তন সংক্রান্ত সেবা সরাসরি/ফোন, ইমেইল এর মাধ্যমে করদাতার জিজ্ঞাসা বা চাহিদার প্রেক্ষিতে বিভিন্ন সেবার বিপরীতে প্রাসঙ্গিক কাগজপত্র বিনামূল্যে তাৎক্ষনিকভাবে উপ কর কমিশনার

সদর দপ্তর (প্রায়োগিক)

ফোন: 0521-61774

 

  • 3) অভ্যন্তরীণ সেবা :
ক্রমিক নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন ও ইমেইল)
01. কর্মকর্তা ও কর্মচারীদের বদলী/পদায়ন আবেদনের প্রেক্ষিতে/ জনস্বার্থে আবেদনপত্র, সার্ভিস রেকর্ড যাচাই অন্তে বিনামূল্যে প্রয়োজন মোতাবেক কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

02. কর্মকর্তা ও কর্মচারীদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন (ACR)  প্রদান /অগ্রায়ন বিধি মোতাবেক এসিআর জমাদান অন্তে মূল্যায়ন বিনামূল্যে 31 জানুয়ারীর মধ্যে কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

03. কর্মকর্তা/কর্মচারীদের ভ্রমণ ভাতা অনুমোদন আবেদনের প্রেক্ষিতে বিধি মোতাবেক 1। আবেদনপত্র

2। ভ্রমণ সূচি

বিনামূল্যে 03 কাh©দিবস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

04. 3য় ও 4র্থ শ্রেণির কর্মচারীদের টাইম স্কেল প্রদান বাছাই ও নির্বাচন কমিটির সুপারিশের আলোকে আদেশ জারী 1। ব্যক্তিগত নথি

2। সার্ভিস বহি

3। এসিআর

4। অর্থ বিভাগের সার্কুলার

5। নিয়োগবিধি

বিনামূল্যে 01 মাস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

05. 3য় ও 4র্থ শ্রেণির কর্মকর্তা/কর্মচারীদের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরী আবেদন প্রাপ্তির পর দাখিলকৃত কাগজপত্রাদি যাচাই অন্তে শ্রান্তি বিনোদন  ছুটির আদেশ জারী 1। সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্মকর্তার সুপারিশ

2। নির্ধারিত ফরমে আবেদনপত্র

3। হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক ছুটি পাওনার প্রত্যয়নপত্র

4। পূর্ববর্তী মঞ্জুরীকৃত আদেশের কপি

বিনামূল্যে 03 কাh©দিবস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

06. 3য় ও 4র্থ শ্রেণীর কর্মকর্তা/কর্মচারীদের অর্জিত ছুটি মঞ্জুরী আবেদন প্রাপ্তির পর দাখিলকৃত কাগজপত্রাদি যাচাই অন্তে অর্জিত ছুটির আদেশ জারী 1। সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্মকর্তার সুপারিশ

2। আবেদনপত্র

3। হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক ছুটি পাওনার প্রত্যয়নপত্র

4। ডাক্তারী সনদপত্র

5। ফিটনেস সার্টিফিকেট

6। ছুটি ভোগের পর চাকুরীতে যোগদানপত্র।

 

বিনামূল্যে 07 কাh©দিবস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

 

 

07. 2য়, 3য় ও 4র্থ শ্রেণির কর্মকর্তা/কর্মচারীদের পেনশন মঞ্জুরী সার্ভিস বহি ও দাখিলকৃত কাগজপত্রাদি যাচাই অন্তে পেনশন আদেশ জারী 1। নিয়োগপত্র

2। স্থায়ীপদের বেতন ভাতাদি প্রাপ্যতার আদেশ

3। স্থায়ীকরণের আদেশ

4। এসএসসি সনদপত্রের কপি

5। চাকুরী বিবরণী

6। ছুটির হিসাব সম্বলিত হালনাগাদ সার্ভিস বহি।

7। শেষ বেতনের প্রত্যয়ন পত্র

8। নির্ধারিত ফরমে আবেদন

বিনামূল্যে 07 কাh©দিবস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

08. 3য় ও 4র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ নিয়োগ কমিটির মাধ্যমে দরখাস্ত আহবান ও সংশ্লিষ্ট আইন অনুযায়ী লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যাচাই বাছাই অন্তে জেলা কোটা ও অন্যান্য কোটা অনুসরণপূর্বক প্রার্থী নির্বাচন করে পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন অন্তে নিয়োগ আদেশ জারী করা। 1। নিয়োগবিধি

2। জনপ্রশাসন মন্ত্রনালয়ের সার্কুলার

3। বাছাই ও নির্বাচন কমিটির সুপারিশ

 

বিনামূল্যে 04 মাস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

09. 3য় ও 4র্থ শ্রেণির কর্মচারীদের পদোন্নতি সংশ্লিষ্ট পদোন্নতি কমিটির মাধ্যমে বার্ষিক গোপনীয় প্রতিবেদন ও টাইপিংসহ অন্যান্য দক্ষতা বিষয়ক তথ্যাদি বিবেচনাপূর্বক জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতির আদেশ জারী 1। নিয়োগবিধি

2। ব্যক্তিগত নথি

3। সার্ভিস বহি

4। এসিআর

5। বাছাই ও নির্বাচন কমিটির সুপারিশ

বিনামূল্যে 01 মাস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

10. 3য় ও 4র্থ শ্রেণির কর্মচারীদের চাকুরী স্থায়ীকরণ আবেদন প্রাপ্তির পর বার্ষিক গোপনীয় প্রতিবেদন ও সার্ভিস বহি যাচাই অন্তে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের মাধ্যমে স্থায়ীকরন আদেশ জারী করা 1। নিয়োগপত্র

2। সার্ভিস বহি

3। এসিআর

4। অর্থ বিভাগের সার্কুলার

5। নিয়োগবিধি

বিনামূল্যে 7 কাh©দিবস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

11. 3য় ও 4র্থ শ্রেণির কর্মচারীদের জিপিএফ ফান্ড হতে অগ্রীম উত্তোলন জিপিএফ অগ্রিম উত্তোলন বিধিমালা অনুযায়ী 1। নির্ধারিত ফরমে আবেদনপত্র

2। হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র

3। জিপিএফ স্লিপ

বিনামূল্যে 07 কাh©দিবস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

 

 

12. 3য় ও 4র্থ শ্রেণির কর্মচারীদের দক্ষতাসীমা অতিক্রমের আদেশ জারী পদোন্নতি কমিটির সুপারিশ অন্তে দক্ষতাসীমা অতিক্রমের আদেশ জারী 1। সংশ্লিষ্ট দপ্তর প্রধানের সুপারিশসহ প্রস্তাব

2। নির্ধারিত ফরমে আবেদনপত্র

3। সংশ্লিষ্ট নিয়ন্ত্রনকারী কর্মকর্তার প্রতিবেদন

4। এসিআর (বিগত 5 বছরের)

বিনামূল্যে 03 কাh©দিবস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

13. সরকারী অফিসে আভ্যন্তরীণ procurement এতদ সংক্রান্ত নীতিমালা এবং পিপিআর/2008 অনুসরণ পূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে 1। বিদ্যমান টিওএন্ডই এর কপি

2। বাজেট বরাদ্দের কপি

বিনামূল্যে 04 মাস ত্রয় সংক্রান্ত কমিটি
14. আসবাবপত্র ক্রয়/মেরামত এতদ সংক্রান্ত নীতিমালা এবং পিপিআর/2008 অনুসরণ পূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে 1। সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের চাহিদা

2। বাজেট বরাদ্দের কপি

3। প্রাধিকার

বিনামূল্যে 01 মাস কর কমিশনার

ফোন: 0521-61772

ইমেইল: taxeszone_rangpur@yahoo.com

 

  • 4) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা-

 

আওতাধীন পরিদর্শী রেঞ্জ ও সার্কেল অফিস সমূহের সিটিজেনস চার্টার প্রস্তুতের কার্যক্রম চলমান।

 

3) অভিযোগ ব্যবস্থাপণা পদ্ধতি (GRS)

 

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

 

ক্রমিক নং কখন যোগাযোগ করবেন যোগাযোগের ঠিকানা নিষ্পত্তির সময়সীমা
01. দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা: জনাব মোঃ আব্দুস শহীদ কবির

নাম ও পদবি : পরিদর্শী অতিরিক্ত কর কমিশনার

ফোন: 0521-64995

ইমেইল: range1_rangpur@yahoo.com

15 কর্মদিবসের মধ্যে
02. GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি GRS:

জনাব অনিমেষ রায়

কর কমিশনার

কর অঞ্চল-রংপুর।

www.tzr.gov.bd

30    কর্মদিবসের মধ্যে

 

 

 

       4) আপনার কাছে আমাদের প্রত্যাশা

 

ক্রমিক নং প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়
01. নির্ধারিত সময়সীমার মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা।
02. রিটার্নের সাথে প্রযোজ্য কর (ধারা-74) পরিশোধ করা।
03. বিধি অনুযায়ী অগ্রিম কর (ধারা-64) চার কিস্তিতে পরিশোধ করা।
04. কর নির্ধারণের ভিত্তিতে দাবীকৃত কর যথা সময়ে পরিশোধ করা।
05. বিধি অনুযায়ী বকেয়া কর (ধারা-137) পরিশোধ করে জরিমানা পরিহার করা।
06. বিধি অনুযায়ী উৎসে কর কর্তন করে নির্ধারিত সময় সীমার (যে মাসে কর্তন করা হয়েছে তার পরবর্তী মাসের 2 সপ্তাহের মধ্যে) সরকারী কোষাগারে জমা করা।
07. আয়কর অফিস কর্তৃক প্রেরিত সকল নোটিশের বিষয়বস্তু প্রতিপালন করা।
08. নির্ধারিত দিনে ও সময়ে শুনানীতে হাজির হওয়া।
09. করযোগ্য আয় রয়েছে এমন করদাতাদের ই-টিআইএন সংগ্রহ করে আয়কর পরিশোধ করা।
10. জরীপ চলাকালীন সময়ে জরীপ টিমকে সর্বাত্মক সহযোগিতা করা।
11. জনস্বার্থে আয়কর আহরণে যেকোন সহযোগিতার দরকার হলে আয়কর কর্তৃপক্ষকে যথাসম্ভব সহযোগিতা করা।
12. নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান।
13. সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা।